সোমবার, ৩০ আগস্ট, ২০২১

 

আফগানিস্তানের খুস্টের বাসিন্দা নওশির জামান জাজাইয়ের সাক্ষাৎকার


সাক্ষাৎকার গ্রহণ: গাজী সাইফুল ইসলাম


সাক্ষাৎকারের প্রশ্ন পাঠানো শুরু হয়েছে ২৮ আগস্ট, শনিবার, বিকেল ৫.৫ তে

আর উত্তর পাঠানো শেষ হয়েছে রবিবার সকাল ১০.৪৩ তে।

মাধ্যম: ফেসবুক ম্যাসেঞ্জার

ভাষা-ইংরেজি


Nawshir Zaman Zazai

নওশির জামান জাজাই (Nawshir Zaman Zazai) আফগানিস্তানের খুস্টের বাসিন্দা। সম্প্রতি আমি তাকে ফেসবুকে খুঁজে পেয়েছি। আফগানিস্তানের বর্তমান পরিসি'তি সম্পর্কে তার কাছ থেকে জানার লোভ সামলাতে পারলাম না। তিনি তার পরিচয় (বিস্তারিত প্রকাশ না করে) সাক্ষাৎকারটি প্রকাশের অনুমতি দিয়েছেন। বাংলাদেশে আমরা যারা বিদেশি মিডিয়া নির্ভর, তাদের জন্য এ সাক্ষাৎকারটি হতে সত্যের সবচেয়ে কাছাকাছি।

 গাসাই: প্রিয় নওশির, আপনি কি এখন খুস্টেই আছেন?

নওশির: হাই মি.

গাসাই: প্রিয় নওশির, আপনি কি এখনও খুস্টে আছেন?

নওশির: হ্যাঁ, হাউ আর ইউ?

গাসাই: আমি ভালো আছি। ধন্যবাদ। আমি বাংলাদেশের ময়মনসিংহ থেকে বলছি। দয়া করে এই পরিসি'তিতে আপনি কেমন আছে জানান।

নওশির: আমি ভালো নেই।

Nawshir Zaman Zazai

গাসাই: আহা, কেনো?

নওশির: কারণ সর্বদা যুদ্ধ, যুদ্ধ আর গুলাগুলি।

গাসাই: আমরা মনে করি, এখন পরিসি'তি শান্তিপূর্ণ। আমরা অধীর আগ্রহ নিয়ে অপেক্ষা করছি আপনার কাছ থেকে কিছু ভালো সংবাদ পাবার জন্য।

নওশির: ভাইয়া, পরিসি'তি পূর্বের চেয়ে কিছু ভালো। আমাদের প্রতি এই মনোভাবের জন্য আপনাকে ধন্যবাদ। আর খুস্টেও নিরাপত্তা পরিনি'তি মোটামুটি ভালো। কারণ এখানকার সকল মানুষ পস্পর মিত্র।

গাসাই: আমরা তো একই ভাই ও জ্ঞাতি সম্পর্কে আবদ্ধ।

নওশির: ভাই আপনাকে ভালোবাসলাম।

গাসাই: যুদ্ধ সবসময়ই খারাপ, এটি মানুষের জীবন ধ্বংস করে। দেশ আর শুভ বুদ্ধি বিনাশ করে।

নওশির: ঠিকই বলেছেন। আমরা মুসলমান। কিন' আমাদের মধ্য থেকে বর্বরতা গেল না। ভাই, আপনি কী করেন?

গাসাই: আমি একজন লেখক ও অনুবাদক। পেশাগতভাবে একজন হোমিওপ্যাথ চিকিৎসক।

নওশির: তাহলে তো এটা আমার জন্য অনেক ভালো সংবাদ।

গাসাই: আপনার পেশা কী?

নওশির: AgricuLture faculty branch Agronomy.

গাসাই: যুদ্ধে আপনি আপনার পরিবারের কাউকে হারিয়েছেন?

নওশির: হ্যাঁ, আমার বড় দু ভাইকে।

গাসাই: বিশ্বাস করেন, আমরা সব সময় চাই আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠিত হোক, গণতান্ত্রিক সরকার আসুক। মানুষ প্রতিটি পদক্ষেপে স্বাধীন হোক।

নওশির: এখন পর্যন্ত তো প্রকৃতই ভালো করছে। তরুণ, যুবতী ও মহিলার প্রতিও।

গাসাই: আপনি কি মনে করেন তালিবান নেতৃত্বে আফগানিস্তান সুখী হবে? জীবনে স্বচ্ছন্দ ফিরবে?

নওশির: আমরা তো আশা করছি। কিন' কী হয় এখনই বলা যায় না।

গাসাই: বাইরের দেশের লোক হিসেবে, আমি দেখতে পাচ্ছি সর্বত্র আফগান জনগণের বিরুদ্ধে ষড়যন্ত্র হচ্ছে।

নওশির: উত্তর নেই।(হয়ত প্রশ্ন বুঝতে পারেনি)।

গাসাই: দয়া করে ক্ষমা করবেন, আমি প্রশ্ন করার সীমা লঙ্ঘণ করছি কি না? ভালো থকবেন।

নওশির: না না, আরও প্রশ্ন করুন।

গাসাই: আমি কি এ সাক্ষাৎকারটি আপনার নাম দিয়ে অথবা না দিয়ে প্রকাশ করতে পারি?(কারণ তার নিরপত্তা)

নওশির: হ্যাঁ, নিশ্চয়ই।

গাসাই: আপনি কি খালেদ হোসাইনির কাইট রানার উপন্যাসটি পড়েছেন? ওতে আফগানিস্তান কতটুকু বিবৃত হয়েছে? জানতে চাচ্ছি: ওতে আফগানীদের জীবনের প্রতিফলন কতটুকু ঘটেছে?

নওশির: দুর্ভাগ্য, পড়িনি।

গাসাই: আফগানিদের জীবন বাস্তবতার প্রতিফলনে রচিত সাম্প্রতিক কোনো বিখ্যাত উপন্যাসের নাম কি আপনি বলতে পারবেন? কিংবা এখনকার লেখক যিনি ভালো লিখছেন?

নওশির: আফগান লেখকের লেখা এমন কোনো সাম্প্রতিক উপন্যাসের নাম আমার জান নেই, যাতে আফগানিস্তানে বর্তমান পরিসি'তি উঠে এসেছে।

গাসাই: আপনি কি বাংলাদেশ সম্পর্কে জানেন? এবং এর ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধ সম্পর্কে?

নওশির: প্রকৃতপক্ষে, খুব কিছু জানি না।

গাসাই: আপনি চাইলে এসব প্রশ্নের উত্তরের বাইরে আরও কিছু লিখতে পারেন। যুদ্ধে আপনার দেশের যে ক্ষতি হয়েছে- এমন সব বিষয় সম্পর্কে।

নওশির:আমি তো লিখতে জানি না। আপনি যদি বলে দেন কীভাবে লিখতে হবে-তাহলে পারব।

 

নওশির জামান জাজাইকে বিদায় বলা হয়নি। সাক্ষাৎকার দেওয়ার জন্য ধন্যবাদও জানানো হয়নি। ভবিষ্যতে হয়ত আবার কথা হবে।

Gazi Saiful Islam



 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন