মঙ্গলবার, ১৮ ডিসেম্বর, ২০১৮

ঢাকার একই অবস্থা, করুণ


কলকাতার এইসব জায়গায় মাত্রাছাড়া দূষণ, হুঁশ নেই রাজ্যের
December 19, 2018 
টিডিএন বাংলা ডেস্ক: দূষণে ভয়াবহভাবে জর্জরিত কলকাতা। রবিবার বিশ্বের সর্বোচ্চ দূষণের মাত্রাও ছিল কলকাতাতেই। গতকালও শহরের দূষণের মাত্রা ছিল অনেকটাই বেশি। প্রতি ঘনমিটারে ৩২৫ মাইক্রোগ্রাম। যেখানে প্রতি ঘনমিটারে ৬০-১০০ মাইক্রোগ্রামের বেশি থাকা উচিত নয়। দূষণ নিয়ন্ত্রণে রাজ্যের কোনও হুঁশ নেই বলে অভিযোগ।
পরিবেশ প্রযুক্তিবিদ সোমেন্দ্র মোহন ঘোষ জানান, রবিবারে পার্টিকুলেট ম্যাটার ১০ (PM10) ছুঁয়েছিল ৮৬২ মাইক্রোগ্রামে, যা বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি। অথচ থাকার কথা ১০০ মাইক্রোগ্রাম। এভাবে দূষণ বাড়তে থাকলে শরীরে বিভিন্ন রোগের প্রকোপ বৃদ্ধি পাবে। এই মুহূর্তে বরানগর পৌরসভার জমা জঞ্জাল পোড়ানোয় তৈরি দূষণ ক্রমাগত ছড়িয়ে পড়ছে বিস্তীর্ণ এলাকায়। এর আগে গ্রিন ট্রাইবুনালের রায়ও অগ্রাহ্য করেছিল রাজ্য সরকার। জাতীয় পরিবেশ আদালত ৫ কোটি টাকা জরিমানা করার পরেও সম্বিত ফেরেনি রাজ্যের।
সোমেন্দ্রবাবু বলেন, দূষণ মাপার জন্য দিল্লি বসিয়েছে ২৯টি মেশিন। মুম্বইতে বসানো আছে ১৪টি। কিন্তু রাজ্য সরকারের ১১টি মেশিন বসানোর কথা থাকলেও এখনও পর্যন্ত মাত্র দুটি মেশিন বসিয়েছে রাজ্য। নিয়মিত দূষণ বেড়ে চলেছে শিয়ালদা, হাওড়া, মেটিয়াবুরুজ, বেহালা, মৌলালি, পার্ক সার্কাস, টালিগঞ্জ এবং খিদিরপুর অঞ্চলে। সমস্ত কলকাতায় দূষণ মাপতে মাত্র ৪০টি জায়গায় এই মেশিন বসাতে হবে। এই দূষণের মূল কারণ হিসেবে মনে করা হচ্ছে, নোয়াপাড়া ডাম্পিং গ্রাউন্ড, টিটাগর, বরানগর পৌর এলাকায় ২৪ ঘণ্টা ধরে যে সমস্ত আবর্জনা পোড়ানো হচ্ছে, তা থেকেই পরিবেশ দূষণ ছড়িয়ে পড়ছে। গণশক্তি


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন